বন কর্মকর্তার হত্যার বিচারের দাবিতে ধরিত্রী ধরা, চুনতি রক্ষায় আমরা, এবং ওয়াটারকিপার্স বাংলাদেশের উদ্যোগে চুনতিতে মানববন্ধন এবং পেকুয়াতে মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত

কক্সবাজারের উখিয়া দোছড়ি বিট কর্মকর্তাকে পাহাড়খেকো কতৃক ডাম্পার চাপা দিয়ে হত্যার প্রতিবাদে চট্টগ্রামের লোহাগাড়ার চুনতিতে এবং কক্সবাজারের পেকুয়াতে মানববন্ধন এবং বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত। ২ এপ্রিল ২০২৪, মঙ্গলবার চুনতি এবং পেকুয়াতে এই প্রতিবাদ কর্মসূচি পালিত হয়।
৩১ মার্চ ২০২৪, রবিবার ভোররাত সাড়ে তিনটার দিকে রাজাপালং ইউনিয়নের হরিণমারা এলাকায় কক্সবাজার দক্ষিণ বন বিভাগের উখিয়া রেঞ্জের দোছড়ি বন বিটের বিট কর্মকর্তা মোঃ সাজ্জাদুজ্জামান সজলকে ডাম্প ট্রাকের নিচে চাপা দিয়ে হত্যা করে পাহাড়খেকো চক্র। এই নির্মম হত্যাকাণ্ডে জড়িতদের গ্রেপ্তার করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবিতে দুপুর ১২:০০ টায় চুনিতি অভয়ারণ্য, ফরেস্ট বিট অফিস এলাকায় মানববন্ধন করেছে পরিবেশ ও জলবায়ু বিষয়ক সংগঠন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এবং চুনতি রক্ষায় আমরা।
আজ ২ এপ্রিল ২০২৪, মঙ্গলবার দুপুর ১২:০০ টায় চট্টগ্রামের লোহাগাড়ার চুনতি অভয়ারণ্য, ফরেস্ট বিট অফিস এলাকায় “ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)” এবং “চুনতি রক্ষায় আমরা” এর পক্ষ থেকে এই প্রতিবাদী মানবন্ধন অনুষ্ঠিত হয়। চুনতি রক্ষায় আমরা এর দপ্তর সম্পাদক, মোঃ আবু ইউছুফ কাউছারের সভাপতিত্বে সহসভাপতি, এহতেশামুল হক রোমেলের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)- এর কক্সবাজার জেলা শাখার যুগ্ন আহবায়ক তৌহিদ বেলাল। এসময় আরো বক্তব্য রাখেন, ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)- এর পেকুয়া উপজেলা সদস্য সচিব দেলওয়ার হোসাইন, চকরিয়া উপজেলা আহবায়ক রেজা চৌধুরী, জাতীয় সংবাদ সংস্থার চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক মোহাম্মদ বাবুল মিয়া প্রমূখ।
একই দিন বিকেল ৪ টায় ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এবং ওয়াটারকিপার্স বাংলাদেশ এর উদ্যোগে পেকুয়া আলহাজ্ব কবির আহমদ চৌধুরী বাজার সংলগ্ন গ্রামীণ ব্যাংক চত্বরে একই দাবিতে বিক্ষোভ মানববন্ধন অনুষ্ঠিত হয়। বিশিষ্ট শিক্ষানুরাগী সালাহউদ্দিন আহমদের সভাপতিত্বে ও পরিবেশ কর্মী দেলওয়ার হোসাইনের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন, ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)র কক্সবাজার জেলা যুগ্ন আহবায়ক তৌহিদ বেলাল।
মানববন্ধনগুলোতে বক্তাগণ বলেন, আজকে মাটিখেকো, বনখেকোরা মোঃ সাজ্জাদুজ্জামানের মতো একজন সৎ, চৌকস বন কর্মকর্তাকে হত্যা করেছে। তারা দেশের আইনকে তোয়াক্কা না করে বন-পাহাড় ধ্বংস করে ফেলছে। এইসকল খুনিদেরকে অবশ্যই আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। এর আগেও আমরা দেখেছি, মহেশখালীর বন কর্মকর্তা ইউসুফকে হত্যা করা হয়। সেই হত্যার আজও কোন সুবিচার দেশবাসী দেখেনি। আজকে এই সাজ্জাদুজ্জান হত্যার বিচার যদি না করা হয় তবে এই ধরনের অপরাধীরা আরো বড় ধরনের অন্যায়ের সুযোগ পেয়ে যাবে। আমরা এই মানববন্ধন থেকে অনতিবিলম্বে বন বিভাগকে শক্তিশালী করার দাবি জানাই। তাদেরকে প্রয়োজনীয় অস্ত্র এবং জনবল দিয়ে সজ্জিত করার আহ্বান জানাই।
মানববন্ধন ও মিছিল কর্মসূচি থেকে বন-পাহাড় রক্ষায় স্থানীয় পরিবেশপ্রেমী মানুষদেরকে একত্রিত হয়ে কাজ করার আহ্বান জানানো হয়।